Get The App Now

দূরের যাত্রার পূর্বে লক্ষণীয় বিষয়াদি

যে কোন লম্বা পথ পাড়ি দেয়ার পূর্বে গাড়ির কোন কোন বিষয়গুলির উপর আমাদের লক্ষ্য রাখতে হবে আসুন তা সংক্ষেপে জেনে নেই এখানে

১। জ্বালানিঃ

গাড়ি চলানোর জন্য অপরিহার্য উপাদান জ্বালানী। তাই যে কোন ট্যুরের পূর্বে এটাই নিশ্চিত করতে হবে যে গাড়িতে পর্যাপ্ত পরিমাণ জালানী আছে কিনা অথবা যেখানে যাওয়া হচ্ছে সেখানে গাড়ির জ্বালানীর সহজলভ্যতা কেমন।

GPS tracking system for vehicles

২। ইঞ্জিন ওয়েলঃ

GPS oil tracking


গাড়ি চালালে সচারাচর সবচেয়ে বেশি যে জিনিসটি পরিবর্তন করতে হয় তা হল ইঞ্জিন ওয়েল। একটি নির্দিষ্ট পরিমাণ চলাচলের পর প্রতিবার ইঞ্জিন ওয়েল ও ফিল্টার পরিবর্তন করতে হয়। নতুবা ইঞ্জিনের পিস্টন ক্ষয় হবার সমূহ সম্ভাবনা থাকে। তাই আপনার গাড়ির ইঞ্জিনের ধরণ অনুযায়ী নিয়মিয় অন্তর অন্তর ইঞ্জিন ওয়েল পরিবর্তন করুন। ইঞ্জিন ওয়েলকে সচরাচর গাড়ির মবিল বলে আখ্যায়িত করা হয়।


৩। ব্যাটারিঃ

গাড়ির ইঞ্জিন সচল করতে অপরিহার্য বস্তুটি হল ব্যাটারি। তাই এর প্রতি দিতে হয় বাড়তি যত্ন। গাড়ি নিয়ে কোথাও বের হবার পূর্বে আপনার ব্যাটারির অবস্থা পরীক্ষা করে নিন।

GPS car battery checkup

৪। টায়ার প্রেশারঃ

AutoGuard vehicle tracker


গাড়ির চাকাতে সমপরিমাণ বাতাস বা এয়ার প্রেশার আছে কিনা তা যাচাই করে নেয়া আরেকটি গুরুত্বপূর্ণ কাজ। চাকায় বাতাসের তারতম্যের কারণে অনেক সময় গাড়ির নিয়ন্ত্রণ ব্যহত হয় যা থেকে কখনো কখনো নানা অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনা ঘটে যেতে পারে। সাধারণত গাড়ির সামনের চাকার থেকে পিছনের চাকার এয়ার প্রেশার বেশি রাখতে বলা হয় যাতে করে গাড়ির পিছনের অংশের ভার চাকা বহন করতে পারে। টায়ারে অধিক এয়ার প্রেশার হলে ভাঙ্গা বা মাটির রাস্তায় গাড়ি চালালে বেশি ঝাঁকুনি অনুভূত হয়। কখনো কখনো বেশি এয়ার প্রেশার স্মুথ রাস্তার সাথে গাড়ির Friction বা ঘর্ষণ কমিয়ে নিয়ন্ত্রণহীন করে দেয়। তাই গাড়ির চাকায় সঠিক পরিমাণের এয়ার প্রেশার নিশ্চিত করুন।


৫। ব্রেকঃ

শুধু গাড়ি ভালমত চালানো যাচ্ছে কিনা এ বিষয়ে খেয়াল রাখলেই চলবে না, সঠিক সময়ে সঠিক ও নিরাপদভাবে গাড়ির গতি কমানো যাবে কিনা সে বিষয়টির ক্ষেত্রেও বিশেষ বিবেচনা রাখতে হবে। আর এ জন্য দরকার হলে মাঝে মাঝে টেকনিশিয়ান দ্বারা গাড়ির ব্রেক স্যু ঠিক আছে কিনা যাচাই করে নিন।

AutoGuard GPS vehicle tracker

৬। হেডলাইটঃ

Best real time GPS tracker for car


গাড়ি চালানোর ক্ষেত্রে সর্বদা রাস্তার পাশের বিভিন্ন সাইন বা সতর্কতার দিকে লক্ষ্য রাখতে হবে। নির্দিষ্ট গতি ও নিয়ম মেনে গাড়ি চালাতে হবে। তাহলে অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনা এবং আইনের সম্মুখিন হওয়া থেকে রেহাই পাওয়া যাবে।


৭। বিভিন্ন সাইন ও নিয়মঃ

গাড়ি চালানোর ক্ষেত্রে সর্বদা রাস্তার পাশের বিভিন্ন সাইন বা সতর্কতার দিকে লক্ষ্য রাখতে হবে। নির্দিষ্ট গতি ও নিয়ম মেনে গাড়ি চালাতে হবে। তাহলে অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনা এবং আইনের সম্মুখিন হওয়া থেকে রেহাই পাওয়া যাবে।

Real time car tracker


এ নিয়মগুলি মেনে যথাযথভাবে আপনার গাড়ি পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ করে দূরের পথে যাত্রা শুরু করলে যাত্রা হবে নিরাপদ ও ঝুঁকিহীন। আর আপনার গাড়িতে যদি থাকে আমেরিকান প্রযুক্তির ভিহেকেল ট্র্যাকিং সিস্টেম অটোগার্ড, তাহলে আপনার এ পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ কাজ হবে আরো সহজ। কেননা অটোগার্ড এমনই একটি ডিভাইস যা দ্বারা আপনি শুধু আপনার গাড়ির রিয়েল টাইম তথ্যই জানতে পারবেন না, এর সাথে সাথে এ ডিভাইস আপনাকে দিচ্ছে আরো অনেক সুবিধা।

১। এই ট্র্যাকিং সিস্টেম যানবাহনের অবস্থান, কোন কোন স্থানে থেমেছে, যানবাহনের গতির মাত্রা, যানবাহনের ইঞ্জিন চালিয়ে রেখে থেমে আছে কিনা তার সম্পর্কে বিস্তারিত রির্পোট পাবেন।

২। অটোগার্ড ট্র্যাকিং সিস্টেম অনেকগুলো সেবা দিয়ে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো গাড়ি জোরে চালানো হচ্ছে কিনা, থামার স্থান সমূহের তথ্য দেয়া, দিনের কোন সময়ে গাড়ি চালু ও বন্ধ করা হয়েছে তার রেকর্ড রাখা, রাস্তায় ট্র্যাফিক অবস্থা আনুযায়ী নির্ধারিত রাস্তা পরিবর্তন করে অন্য রাস্তায় নেয়ার সাজেশন সহ আরো অনেক প্রয়োজনীয় বিষয়ে সর্বদা সতর্ক বার্তা বা নোটিফিকেশন প্রদান করা।

৩। অটোগার্ড ব্যবহারে আপনার যানবাহনের ব্যাটারিতে কোন বাড়তি চাপ তো পড়বেই না বরং আপনার গাড়ির ব্যাটারির বর্তমান অবস্থা কেমন সে বিষয়েও তথ্য পেয়ে যাবেন। এর পাশাপাশি আপনার অগচোরে কোন অনুপ্রবেশকারীর গাড়িতে প্রবেশের চেষ্টা বা সরানোর চেষ্টা করলে সে বিষয়েও আপনি তাৎক্ষণিক সতর্কবার্তা পেয়ে যাবেন।

৪। এই ট্র্যাকিং সিস্টেমের ব্যবহারের ফলে জ্বালানীর ব্যবহার, ড্রাইভারের যানবাহন চালানোর ধরণ ইত্যাদি বিষয়ে একটি বিস্তারিত রিপোর্ট পাবেন। ফলে, গাড়ির কন্ডিশন ভাল থাকবে এবং ড্রাইভারের নিরাপত্তার ব্যাপারেও নিশ্চিত থাকতে পারবেন। এর পাশাপাশি আপনার যাত্রী বা পণ্যের সুরক্ষা নিয়েও থাকতে পারবেন ভাবনাহীন। আপনি ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট অথবা এন্ড্রয়েড (Anroid) এবং আই ও এস (iOS) ব্যবহৃত মোবাইলের মাধ্যমে ২৪/৭ আপনার যানবাহন ট্র্যাকিং করতে পারবেন।

অটোগার্ড সম্বন্ধে বিস্তারিত জানতে ভিসিট করুন autoguardtracking.com/bn

মোবাইলঃ +880131 371 5657 এবং +880171 326 3929 ফোনঃ +8802 9025412

Member of:

BASIS Logo

Licensed By:

BTRC Logo